The flavour of Kolkata

The flavour of Kolkata
Kolkata Maidan- The lungs of the city. Lovingly shot by Arindam Patra.

Thursday, September 07, 2017

The take on Chhaya O Chhobi

প্রিয় সিনেমাওয়ালা

আপনার ছবি দেখা স্বভাবে পরিণত হয়েছে। আর 'সিনেমাওয়ালা' ছবিটার পর আপনাকে এই নামেই ডাকি। পরাণবাবুর প্রতিভার ব‍্যাপারে ওয়াকিবহাল ছিলাম, কিন্তু ঐ পালিশ করা পুরনো সোনার ঝলকানি এর আগে যে এমনভাবে দেখিনি। সাম্প্রতিক বাংলা সিনেমার প্রতি ভরসা বাড়িয়ে দেয় অমন একটা ছবি।

এক তরুণ পরিচালক সম্প্রতি আপনার মূল্যায়ন  করেছেন, "...দারুন দারুন আইডিয়া নিয়ে কাজ করেন কিন্তু সবসময় সেই আইডিয়া থেকে ভাল গল্প বলেন না।" জানেন, 'বিসর্জন' দেখে ভাল লাগলেও সেই তৃপ্তিটা পাইনি, কিন্তু কাল 'ছায়া ও ছবি' দেখে ঐ কথাটার সাথে একমত হতেই হচ্ছে যে, সিনেমাওয়ালা। বিসর্জনেও তো দুর্বল গল্প জয়ার মত মারকাটারি ব‍্যাটসম‍্যান নিয়ে আর নিজে ব‍্যাট করে উতরে দিতে হল। আপনার মত অভিনেতা নিংসন্দেহে টালিগঞ্জে দুর্লভ।

জানি, আপনাকে জীবিকানির্বাহের জন্য বছরে দুটো ছবি করতেই হয়। কিন্তু এখন মনে হচ্ছে না করতে হলেই ভাল হত। একটাই করলে আরো যত্ন নিয়ে করতে পারতেন। এক ছবির কাজ শেষ না করেই আরেকটা ধরে ফেলতে হত না।

ভাল যা লেগেছে আগে বলে নিই। কোয়েল কেরিয়ারের সেরা কাজ করেছেন এই ছবিতে, যেটার আকাঙ্খায় ওনার এই ছবি করা। সুপারস্টার রাই চ‍্যাটার্জি আর কাকেই বা মানাত? বয়স চেহারায় ছাপ ফেলছে, কেরিয়ারের এই পর্যায়ে এসে কোয়েল আর রাইয়ের ভাবনা ঐ লাইনটায় মিলে যায়- "ছবিতো অনেক হল, এবার সিনেমা করতে চাই"। 

Source: Chhaya O Chhobi trailer on YouTube

ঋত্বিক দারুণ! উনি দলের সেরা ব‍্যাটসম‍্যান, প্রত্যাশা বেশি, আর সেটা পূরণ করার মত চরিত্রও লিখেছেন আপনি।

Source: Chhaya O Chhobi trailer on YouTube

চূর্ণী.....কি আর বলব....এই রোলটা ওনাকে মনে রেখেই লেখা বোঝাই যায়, আর মায়া হয়ে উনিও অভিনয়ের মায়াজাল বুনেছেন। বাংলা সিনেমায় ওনার মত ক্ষমতাশালী অভিনেত্রীর জন্য রোল লেখা হয়না, এটা আমাদের, দর্শকদেরই অপ্রাপ্তি।

Source: Chhaya O Chhobi trailer on YouTube

প্রিয়াঙ্কা প্রতিভাময়ী অভিনেত্রী এবং দুঃখের বিষয়, প্রায়ই ওনার ক্ষমতার চেয়ে ছোট মাপের রোলে ওনাকে ফিট করতে হয়। তবে মৌ ঠিক ওনার মাপে কাটা, তাই ঝলমল করেছেন।

Source: Chhaya O Chhobi trailer on YouTube

তবে আবির কিন্তু স্টার অরিন্দম হয়ে উঠতে পারেননি, তা সে ওনাকে যতই সুন্দর দেখাক। উনি আর আপনি দুজনেই কি ভুলে গেছিলেন যে অরিন্দম মেনস্ট্রিম ছবির স্টার, চলনেবলনে সেটাই হয়ে উঠতে হবে, খামতি হলে চলবে না? এই ছবির সংলাপ ধরেই বলতে হচ্ছে, "A star is a star is a star".....and not everybody can be a star on screen. আর আবির-কোয়েলের কেমিস্ট্রি বড়ই হতাশ করল। মানে কিছুই হলনা আর কি। অথচ ছবিটা দাঁড়ানোর জন্য ওটার বড় প্রয়োজন ছিল।

গল্পটার সম্ভাবনা ছিল, কিন্তু ঠিক দানা বেঁধে উঠলোনা।  দুটৌ গানতো একেবারেই আরোপিত। নায়িকা খামখেয়ালি হতে পারেন, তা বলে পাহাড়ি রাস্তায় চলা গাড়ির মাথায় বসে গান! গানটা সুন্দর এবং মজার, কিন্তু মনে হচ্ছিল, এটা কৌশিক গাঙ্গুলির ছবি দেখছি তো! 'ছেঁড়া ড্রইং খাতা'ও তাই। বড় ভাল গান, কিন্তু ঐ টেনশনের মূহুর্তে! 'একলা আকাশ'ও ভাল গান নিয়ে ঠিক মেনস্ট্রিম ছবির মত একটা আপোস। আর অত খারাপ একটা স্বপ্নদৃশ‍্য শেষ কবে দেখেছি মনে পড়ে না। আবার মনে হচ্ছিল, এটা সিনেমাওয়ালার ছবি!

একটা দৃশ্যে জিতু (ঋত্বিক) দুএক ঢোঁক পানের অনুমতি চাইছে রাইয়ের কাছে কারণ তার মত পাহাড়ের মানুষেরও হোটেলের বাইরেটা ভীষণ ঠান্ডা লাগছে। অথচ তাঁর জামার হাতা গোটানো। আর হাফ জ‍্যাকেট পড়ে ত়াঁর হাবভাবে ঠান্ডা বোঝা গেলনা। এরকম ডিটেলিংয়ে ফাঁক আপনার ছবিতে দেখেছি কি? ঋত্বিককে সার্চ করার মত গুরুত্বপূর্ণ দৃশ্যে কন্টিনিউটি গ‍্যাপও আছে।

বাংলা ছবিতে এখন রোম‍্যান্সের বড় অভাব, সেটা  সামান্য পূরণ করল ছবির শেষটা। এটার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। ফ্রিজ ফ্রেমটা বহুদিন মনে থাকবে। কিন্তু শেষ ওভারে খুব ভাল ব‍্যাট করেও টার্গেটের কাছাকাছি পৌঁছনো গেলনা।

আত্মতুষ্টি পরিচালকের এবং চিত্রনাট্যকারের বড় কাঁটা। আর যেহেতু এই কাঁটা নিজের মনেই অজান্তে তৈরি হয়, একে ঠিক সময়ে চেনা সহজ নয়। এই ছবিতে ঐ কাঁটাটাই বারবার বিঁধল।

তবে আপনি অত্যন্ত বুদ্ধিমান, বিচক্ষন পরিচালক। আপনি ফর্মে ফিরতে দেরি করবেন না, সে ভরসা আছে।

ভাল থাকবেন সিনেমাওয়ালা। ভাল করে ভাববেন। পাশে আছি।

ইতি
আপনার ছবির একনিষ্ঠ এক দর্শক


#ChhayaOChhobi #KaushikGanguly #BanglaCinema #BengaliCinema #Koel #RitwickChakraborty

If you liked reading the post, you may visit this blog's Facebook page (click on the link) and hit the 'Like' button to stay connected with the future updates on this blog and more on the page.